শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জের বালু গোদাগাড়ীতে মজুত করাকে কেন্দ্র করে প্রতিপক্ষের দৌঁড়-ঝাঁপ গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার!
বিদ্যুৎ বিপর্যয় , গরমে নাজেহাল টোকিও

বিদ্যুৎ বিপর্যয় , গরমে নাজেহাল টোকিও

বিদ্যুৎ বিপর্যয় , গরমে নাজেহাল টোকিও
ফাইল ফটো

আন্তর্জাতিক ডেস্ক: লাগাতার তিনদিন ধরে তাপপ্রবাহ চলছে জাপানের রাজধানীতে। হাসপাতালে ভর্তি বহু। দুইজনের মৃত্যু।তাপপ্রবাহে ভয়াবহ পরিস্থিতি জাপানের রাজধানী টোকিওতে। মঙ্গলবার তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস পার করে যায়। তার সঙ্গে প্রায় গোটা দিন ধরেই চলতে থাকে তাপপ্রবাহ।

এরই মধ্যে জাপানের প্রশাসন জানিয়েছে, গরমের জন্য মানুষ অত্যধিক মাত্রায় শীতাতপ নিয়ন্ত্রণের যন্ত্র ব্যবহার করছেন। যার জেরে বিদ্যুৎঘাটতি শুরু হয়েছে। এমন চলতে থাকলে গোটা টোকিও শহর অন্ধকার করে দিতে হবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তারা। এবছর রেকর্ড তাপপ্রবাহ হচ্ছে টোকিওতে। গরমে অসুস্থ হয়ে পড়ছেন সাধারণ মানুষ। এখনো পর্যন্ত ৭৬ জনকে হাসপাতালে ভর্তি করতে হয়েছে। দুইজনের মৃত্যু হয়েছে। এত গরম দেখার অভ্যাস নেই টোকিওর। শীতাতপ নিয়ন্ত্রণের যন্ত্রের ব্যবহারও আগে এত ছিল না। কিন্তু ২০১৮ সাল থেকে গরম ক্রমশ বাড়তে শুরু করে। ২০১৮ সালে প্রথম তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে গেছিল।

তারপর থেকেই ঘরে ঘরে শীতাতপ নিয়ন্ত্রণের যন্ত্র কেনা শুরু হয়।জাপানে যে পরিমাণ বিদ্যুৎ উৎপন্ন হয়, তাতে এত শীতাতপ নিয়ন্ত্রণের যন্ত্র সাপোর্ট করা সম্ভব নয়। সে কারণেই সকলকে বিদ্যুতের কথা মাথায় রাখার আবেদন জানিয়েছে প্রশাসন।

বলা হয়েছে, বয়স্ক মানুষদের আরাম প্রয়োজন। তারা সারাদিন শীতাতপ নিয়ন্ত্রণের যন্ত্র ব্যবহার করতে পারেন। কিন্তু বাকিদের একটু সতর্ক থাকতে হবে। বিদ্যুতের ব্যবহার কমাতে না পারলে গোটা টোকিও অন্ধকার করে দিতে হতে পারে বলে জানিয়েছেন তারা।

মতিহার বার্তা / এ এম 

খবরটি শেয়ার করুন..

Leave a Reply